স্ক্যাফোল্ডিং জগ (Scaffolding Jack) / স্টিল প্রপ, যা নির্মাণ বা ভবনের কাজের সময় স্ক্যাফোল্ডিংয়ের উচ্চতা নিয়ন্ত্রণ এবং স্থায়িত্ব বজায় রাখতে ব্যবহৃত হয়। এটি স্ক্যাফোল্ডিং কাঠামোকে নিরাপদ এবং স্থিতিশীল করার জন্য প্রয়োজন হয়। স্ক্যাফোল্ডিং জগের মাধ্যমে প্ল্যাটফর্মের উচ্চতা সামঞ্জস্য করা যায়, যাতে নির্মাণ শ্রমিকরা সুবিধামতো কাজ করতে পারেন।

Steel props

স্ক্যাফোল্ডিং স্টিল প্রপর বিভিন্ন ধরন রয়েছে, যেমন:

  • শোরিং স্টিল প্রপ (Steel Props): স্ল্যাব ঢালাই, মেঝে নির্মাণ, এবং মেরামতের কাজের সময় প্রপস ব্যবহার করা হয়। যা অনেক ভার বহন করতে পারে। স্ক্যাফোল্ডিং স্টিল প্রপস বিভিন্ন উচ্চতায় সেট করা যায়, যাতে নির্মাণ কাজের সময় কাঠামোকে সঠিকভাবে সমর্থন দেওয়া যায়।
  • বেস জ্যাক (Base Jack): এটি মাটিতে স্থাপন করে স্ক্যাফোল্ডিংয়ের ভিত্তি সমান করতে ব্যবহৃত হয়।
  • ইউ হেড জ্যাক (U Head Jack): পৃষ্ঠতল থেকে প্ল্যাটফর্মের উচ্চতা সামঞ্জস্য করতে ব্যবহৃত হয়।
Steel props supplier in BD

স্ক্যাফোলডিং জগ সাধারণত স্টিল তৈরি হয় এবং নির্মাণ কাজের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নির্মাণ সাইটে সুরক্ষা এবং স্থায়িত্ব নিশ্চিত করার জন্য এগুলো অপরিহার্য।

 স্ক্যাফোল্ডিং প্রপস (Scaffolding Props) হল ভারী বোঝা বা বিভিন্ন কাঠামো সমর্থন করার জন্য ব্যবহৃত সামঞ্জস্যযোগ্য ভারবাহী স্তম্ভ। এগুলো নির্মাণ কাজের সময় ছাদ, স্ল্যাব, অথবা অন্যান্য কাঠামোগত উপাদানকে সাময়িকভাবে সমর্থন দেয়, বিশেষত যখন সেগুলো নির্মাণ বা মেরামতের জন্য খোলা থাকে। স্ক্যাফোল্ডিং প্রপসকে বিভিন্ন উচ্চতায় সামঞ্জস্য করা যায়, তাই এগুলো খুবই কার্যকর এবং বহুমুখী।

Steel props supplier in Bangladesh

স্ক্যাফোল্ডিং প্রপসের প্রধান বৈশিষ্ট্যগুলো হলো:

উচ্চতা সামঞ্জস্যযোগ্য: স্ক্যাফোল্ড/স্কাফল্ডিং প্রপস বিভিন্ন উচ্চতায় সেট করা যায়, যাতে নির্মাণ কাজের সময় কাঠামোকে সঠিকভাবে সমর্থন দেওয়া যায়।

সহজে ইনস্টল এবং অপসারণযোগ্য: স্ক্যাফোলডিং প্রপস সাধারণত ইনস্টল /ইরেকশন করা এবং খুলে ফেলা সহজ, তাই এগুলো পুনরায় ব্যবহারযোগ্য।

Steel props supplier in Dhaka

©2024. Liviza Bangladesh. All Rights Reserved.